সরকারি চাকরিতে সংরক্ষণ বাধ্যতামূলক নয়, রায় সুপ্রিম কোর্টের

 শীর্ষ আদালত রায় দিল সরকারি চাকুরির ক্ষেত্রে SC, ST দের কোটা সংরক্ষণের ব্যাপারে। শীর্ষ আদালত রায়ে জানিয়েছে, সরকারি চাকরিতে নিয়োগ বা প্রমোশনের ক্ষেত্রে সংরক্ষণ কার্যকর করবে কিনা, তা সম্পূর্ণ রাজ্যের সিদ্ধান্ত। সংরক্ষণকে আবশ্যক করার কোনও দায় রাজ্য সরকারের নেই। যদি রাজ্য সরকার মনে করে, সরকারি চাকরিতে সংরক্ষণ রাখবে, তাহলে সরকারি চাকরিতে SC, ST প্রতিনিধির সংখ্যা কম কিনা তা জানতে ডেটা সংরক্ষণ করতে পারে রাজ্য।

 

এমনটাই রায় শীর্ষ আদালতের। এ রায়ে আরও বলা হয়, সরকারি চাকরিতে সংরক্ষণ দাবি করা নাগরিকের মৌলিক অধিকারের মধ্যে পড়ে না। দেশের কোনও আদালত রাজ্য সরকারকে নির্দেশ দিতে পারে না যে সরকারি চাকরিতে SC, ST কোটায় সংরক্ষণ রাখতেই হবে। রাজ্য সরকার সংরক্ষণ দিতে বাধ্য নয়। প্রমোশনের জন্য সংরক্ষণের দাবি করা কোনো নাগরিকের মৌলিক অধিকার নয়।

 

কোনও আদালতই রাজ্য সরকারকে এমন নির্দেশ দিতে পারে না। শীর্ষ আদালত জানায়, সংবিধানের ১৬ নম্বর ধারায় SC, ST দের সংরক্ষণের পক্ষে বলা রয়েছে। কিন্তু তাতে কিছু শর্তও রয়েছে। যা রাজ্য সরকারের বিবেচনা সাপেক্ষ। সুপ্রিম কোর্টের বক্তব্য, সরকারি চাকরিতে প্রমোশনের জন্য তফশিলি জাতি বা উপজাতি কোটায় সংরক্ষণ দেবে কি না তা রাজ্য সরকারের সিদ্ধান্ত। কোনও বাধ্যবাধকতা নেই। ফলে এটা পরিস্কার হল যে, চাকরিতে সংরক্ষণের এর বিষয়টি পুরোপুরি রাজ্য সরকারের হাতে চলে আসলো। ফলে রাজ্য সরকার চাইলে সংরক্ষণ চালু করতে পারে না চাইলে করতে নাও পারে।