তৃনমূল ছাড়ছেন স্বয়ং মুখ্যমন্ত্রীর ভাই কার্তিক ব্যানার্জি? তার মন্তব্যে জোর জল্পনা

মুখে দেশের-দশের কথা বলব। আর সুযোগ-সুবিধা দেব নিজের পরিবারকে। এটাই এখন ভারতীয় রাজনীতি।’ ভোটের মুখে এবার এমনই মন্তব্য শোনা গেল খোদ মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee) ভাই কার্তিক বন্দ্যোপাধ্যায়ের মুখে। বিজেপিতে (BJP) যোগ দিচ্ছেন? তাঁর ইঙ্গিতপূর্ণ মন্তব্য, ‘আগামীদিনে কি হবে, সেটা কেউ বলতে পারে না। কালকে কী করব? আমি নিজেও জানি না।’ জল্পনা তুঙ্গে রাজনৈতিক মহলে।

উল্লেখ্য, দলত্যাগের পর একে এক জনসভায় তৃণমূল ও তৃণমূলনেত্রীর মমতা বন্দ্য়োপাধ্যায়কে (Mamata Banerjee) চড়া সুরে আক্রমণ করছেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। ভাইপো সম্বোধনে কটাক্ষ করতে ছাড়ছেন না অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও (Abhishek Banerjee)। এমনকী, সপ্তাহ দুয়েক আগে খোদ মুখ্যমন্ত্রীর বাড়িতে ‘পদ্ম ফোটানো’র হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) জবাব দিতে গিয়ে শুভেন্দু বলেছিলেন, ‘এখনও তো বাসন্তী পুজোটা আসেনি, রামনবমী আসেনি। রামনবমীটা আসতে দিন। আমার বাড়ির লোকেরাও পদ্ম ফোটাবে। শুধু আমার বাড়ির লোক কেন? হরিশ চ্যাটার্জি স্ট্রিটে ঢুকেও পদ্ম ফুটিয়ে আসব।’ এবার কি তাহলে সত্যি সত্যি মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিবারেও পদ্ম ফুটতে চলেছে? জল্পনা উসকে দিলেন মুখ্যমন্ত্রীর ভাই কার্তিক বন্দ্যোপাধ্যায়।

প্রতিবছর বিবেকানন্দের জন্মদিন উপলক্ষ্যে কালীঘাটে ‘বিবেক মেলা’র আয়োজন করেন কার্তিক। করোনা আবহে আয়োজনে কাটছাঁট করা হয়েছে, তবে মেলা বসেছে এবারও। ১৫ দিনের পরিবর্তে মেলা চলবে ১২ দিন। সেই মেলার প্রাঙ্গনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিরোধীদের মতোই রাজনীতিতে পরিবারতন্ত্র নিয়ে সরব হলেন কার্তিক বন্দ্যোপাধ্য়ায়। নিজের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে খোলসা করে জানালেন না কিছুই। উল্টে বললেন, ‘কালকে কী করবে? তা তিনি নিজেও জানেন না’। আর তাতেই জল্পনা বেড়েছে রাজনৈতিক মহলে।